হাতের মুঠোয় থাকা ফোনটাই এখন ছোটখাটো একটা কম্পিউটার। কথা বলা, বার্তা আদান-প্রদান তো হচ্ছেই; ব্যক্তিগত কম্পিউটারের অনেক কাজ এখন মোবাইলেই সেরে ফেলে অনেকে। স্বাভাবিকভাবেই ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারের বিক্রি কমেছে। এ ধরনের ব্যক্তিগত কম্পিউটার বা পিসি বিক্রির হার বাড়াতে একজোট হচ্ছে পিসি নির্মাতা বড় বড় প্রতিষ্ঠানগুলো। এর নেতৃত্বে আছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।
পিসির বিক্রি কমে যাওয়ার বা মানুষের পিসির প্রতি আগ্রহ কমার কারণটি ধরতে পেরেছে মাইক্রোসফট। তাই এবারে পিসি নির্মাতা ডেল, এইচপি, লেনোভো ও চিপ নির্মাতা ইনটেলকে নিয়ে একজোট হচ্ছে। তারা পিসির গুরুত্ব নিয়ে প্রচার চালাবে। নতুন নতুন কম্পিউটার কী কী করতে পারে সে কথা প্রচার করতে ‘পিসি ডাজ হোয়াট?’ নামে প্রচার শুরু করবে। এই প্রচার কৌশলের মধ্যে থাকবে টিভি বিজ্ঞাপন, অনলাইন বিজ্ঞাপন, ছাপা পত্রিকায় বিজ্ঞাপন প্রভৃতি। মাইক্রোসফটের সম্প্রতি বাজারে ছাড়া উইন্ডোজ ১০-এর প্রচারের জন্যই এই বিশেষ উদ্যোগ।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট রিকোড জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও চীনের বাজারে উইন্ডোজ ১০ চালিত পিসির গুণাগুণ তুলে ধরে প্রচার চালানোর পরিকল্পনা করছে মাইক্রোসফট। আধুনিককালের অন্যান্য ডিভাইসের চেয়ে উইন্ডোজ ১০ চালিত পিসি কোন দিক থেকে বেশি এগিয়ে তা প্রচার করবে পিসি নির্মাতারা।
ইনটেল, মাইক্রোসফট, এইচপি, ডেল ও লেনোভো আলাদা আলাদাভাবে অনেক পিসি বিক্রি করতে চাওয়ার খবরের চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রতিষ্ঠানগুলোর একজোট হওয়ার বিষয়টি। এই প্রথম বিজ্ঞাপনের ক্ষেত্রে একজোট হয়েছে তারা। সাধারণত পিসির বাজারে যন্ত্রাংশ নির্মাতা হিসেবে ইনটেল ও সফটওয়্যার নির্মাতা হিসেবে মাইক্রোসফট পিসি নির্মাতাদের চেয়েও বেশি লাভ করে। কিন্তু বিজ্ঞাপনের ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠান আলাদাভাবে বিজ্ঞাপন দেয়।
এদিকে বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি বলছে, পিসির বাজার কমতে থাকায় এ ধরনের প্রচার দেখা যাচ্ছে। এখন মানুষ স্মার্টফোন, টিভি, ট্যাবে বেশি টাকা খরচ করছে। ২০১৭ সাল পর্যন্ত পিসির বিক্রি ৮ শতাংশ পর্যন্ত কমতে থাকবে। ২০১৭ সালে গিয়ে পিসির বাজার স্থিতিশীল হতে পারে।
prothom alo
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন