শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫

দিল্লির রাস্তা দূষণমুক্ত রাখার পরীক্ষা ব্যর্থ বলে অভিযোগ

 
                     দিল্লির একটি মাত্র সড়ক পাঁচ ঘন্ট বন্ধ রাখা কতটা কার্যকর ছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে।       
         
ভারতে রাজধানীকে দূষণমুক্ত রাখতে দিল্লি রাজ্য সরকার শহরের রেড ফোর্ট থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ছয় কিলোমিটার সড়কপথ পরীক্ষামূলকভাবে বৃহস্পতিবার পাঁচ ঘন্টা বন্ধ করে রাখার যে উদ্যোগ নিয়েছিল অনেকেই বলছে এই পরীক্ষামূলক উদ্যোগের জন্য ছুটির দিন বেছে নেওয়ায় তা কাজ করে নি।
রাজ্য সরকার সকাল সাতটা থেকে দুপুর বারোটা পর্যন্ত এই রাস্তায় সরকারি পরিবহন ছাড়া অন্য যানবাহনের চলাচল নিষিদ্ধ করেছিল।
মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একদল সাইকেল আরোহীকে সঙ্গে নিয়ে নিজে সাইকেলে ওই রাস্তায় ভ্রমণ করেন। তিনি বলেন এই উদ্যোগ দিল্লির রাস্তায় বিকল্প পরিবহনকে উৎসাহিত করার লক্ষ্যে নেওয়া।
কিন্তু স্কুল কলেজ, ব্যবসা বাণিজ্য ও সরকারি দপ্তরগুলোয় আজ ছুটি থাকায় দিল্লির রাস্তায় আজ বৃহস্পতিবার এমনিতেই বিশেষ যানবাহন ছিল না।
মুখ্যমন্ত্রী মিঃ কেজরিওয়াল নিজে সাইকেল ব্যবহার করে শহরবাসীকে বিকল্প যানবাহন ব্যবহারে উৎসাহিত করতে চাইছেন।                
এছাড়াও মাত্র একটি রাস্তা মাত্র ৫ ঘন্টা বন্ধ রেখে ছুটির দিনে এই উদ্যোগ নেওয়ায় অনেকেই রাজ্য সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছে।
এমনকী দিল্লির পুলিশও এই উদ্যোগের সমালোচনা করে বলেছে পরীক্ষার জন্য আজকের দিনটি বাছা ছিল ''তড়িঘড়ি করে নেওয়া অবাস্তব সিদ্ধান্ত'' ।
তবে রাজ্য সরকার বলছে তারা রাজধানীকে দূষণমুক্ত করতে প্রতিমাসেই একটি দিন ''যান মুক্ত দিবস'' হিসাবে উদযাপনের পরিকল্পনা নিয়েছে।
মি: কেজরিওয়াল বলেছেন শহরকে দূষণমুক্ত করতে প্রত্যেক শহরবাসীকেই গাড়ি বাদ দিয়ে সরকারি পরিবহন বা সাইকেল ব্যবহারে উদ্বুদ্ধ করা দরকার।
২০১৪ সালের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিল্লি শহরকে বেজিং-এর তুলনায় প্রায় দ্বিগুণ দূষিত শহর বলে ঘোষণা করে। বেজিংকে বিশ্বের সবচেয়ে দূষণ-কবলিত শহর বলে মনে করা হত।
দিল্লির রাস্তায় প্রতিদিন আনুমানিক ৮ কোটি ৪০ লক্ষ গাড়ি চলাচল করে।bbc

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন