বাংলাদেশে সরকার মোবাইল ফোন অপারেটরদেরকে তাদের সেবার মান আরো উন্নত করার জন্য পদক্ষেপ নিতে বলেছে।
আজ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম মোবাইল ফোন কোম্পানি গুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে এক বৈঠকে এ নির্দেশ দেন ।বিশেষ করে কল ড্রপ বা মোবাইলে কথার মাঝখানে হঠাৎ করে লাইন কেটে যাওয়া ঠেকাতে ফোন কোম্পানিগুলো কি ব্যবস্থা নেবে, ডিসেম্বরের মধ্যে তা জানাতে বলা হয়।
সম্প্রতি ভারতে এই কল ড্রপের ক্ষেত্রে গ্রাহককে অর্থ ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।
সোমবার বিকেলে প্রতিমন্ত্রী তারানা হালিম মোবাইল ফোন কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের নিয়ে একটি বৈঠক করেন। তাদের সামনে ফেসবুকে প্রাপ্ত গ্রাহকদের বিভিন্ন অভিযোগের একটি সংকলন তিনি তুলে ধরেন।
এসব অভিযোগের মধ্যে ছিল কল ড্রপ, থ্রি জি ইন্টারনেটের ধীর গতি, গ্রাহক সেবা সেন্টারগুলোতে ফোন করে অপেক্ষমাণ সময় দীর্ঘায়ত হওয়ার ফলে গ্রাহকের অতিরিক্ত অর্থব্যয়, বিভিন্ন সেবার অনাকাঙ্ক্ষিত স্বয়ংক্রিয় নবায়ন ইত্যাদি উঠে আসে।
বৈঠকে উপস্থিত বাংলাদেশের বৃহত্তম মোবাইল ফোন কোম্পানি গ্রামীণ ফোনের প্রধান নির্বাহী রাজীব শেঠি বলেন, মোবাইল ফোন একটি তারবিহীন প্রযুক্তি। কোথাও বনাঞ্চল থাকলে বা নতুন কোনও সুউচ্চ ভবন তৈরি হলে কিংবা খারাপ আবহাওয়ার কারণেও এই প্রযুক্তি বাধাপ্রাপ্ত হতে পারে।
“এসব বিবেচনায় এনে কল ড্রপ শূন্যে নামিয়ে আনা সম্ভব নয়, পৃথিবীর কোনও দেশেই এটা সম্ভব নয়,” মি: শেঠি বলেন।
তবে প্রতিমন্ত্রী তারানা হালিম মনে করেন, কল ড্রপের ক্ষেত্রে গ্রাহকের ক্ষতিটা কোনও না কোনও ভাবে পুষিয়ে দেয়া প্রয়োজন।
এক্ষেত্রে মোবাইল ফোন কোম্পানিগুলোর কাছেই প্রস্তাব আহ্বান করেন তিনি। মন্ত্রণালয়ে প্রস্তাব দেবার জন্য আগামী ডিসেম্বর মাস পর্যন্ত সময়ও বেধে দেন মিস হালিম।
এছাড়া গ্রাহকের অনুমতি ব্যতিরেকে কোনও প্যাকেজ চালু এবং স্বয়ংক্রিয় নবায়ন না করতে মোবাইল ফোন কোম্পানিগুলোকে নির্দেশ দেন প্রতিমন্ত্রী।
সেই সাথে কলার টিউন ব্যাবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট গানের শিল্পীদের রয়্যালটি দেবার ব্যাপারেও উদ্যোগ নিতে বলেন তিনি।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন